চাঁদে ৮০০ কোটি মানুষ ১ লাখ বছর থাকতে পারবে, তবে...

টিবিএস ডেস্ক 
21 November, 2021, 03:45 pm
Last modified: 21 November, 2021, 08:09 pm

মানুষ চাঁদের বুকে পা রাখার পর বহু বছর পেরিয়ে গেছে। এরপর মানুষ পৃথিবীর বাইরে স্পেস স্টেশন স্থাপন করেছে, মহাকাশে অসংখ্য অভিযানে গেছে। মহাকাশ নিয়ে মানুষের আগ্রহ এখানেই থেমে নেই। মঙ্গলে বসতি স্থাপন সম্ভব কি না এ নিয়েও চলছে বহু অনুসন্ধান।

রায়েন্দা-মাছু রুটে চালু হলো ফেরি, স্থানীয়দের উচ্ছ্বাস

টিবিএস রিপোর্ট
10 November, 2021, 06:55 pm
Last modified: 10 November, 2021, 07:03 pm

উত্তাল বলেশ্বর নদীতে রায়েন্দা-মাছুয়া নৌরুটে ফেরি চালু হয়েছে। এর মধ্য দিয়ে বাগেরহাটের শরণখোলা ও পিরোজপুরের মঠবাড়িয়াবাসীর দীর্ঘ দিনের দাবি পূরণ হলো। 

ফেরি চালুর ফলে দুই আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলা ও পায়রার মধ্যে সড়কপথে দূরত্ব কমেছে ৭০ কিলোমিটার। এর ফলে সময় ও অর্থ দুটোই বাঁচবে।

সংশ্লিষ্টরা বলছেন, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালীসহ খুলনা ও বরিশাল বিভাগের দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোর লাখ লাখ মানুষের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এ ফেরি সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্যারিসে মারা গেছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট বনি সদর

টিবিএস ডেস্ক
09 October, 2021, 05:15 pm
Last modified: 09 October, 2021, 06:49 pm

ইসলামি বিপ্লবের পর ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান বনি সদর আজ শনিবার (৯ অক্টোবর) মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। 

দীর্ঘদিন অসুস্থ থাকার পর ফ্রান্সের রাজধানী প্যারিসের পিতি সালপেট্রিয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

বনি সদরের অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করেছেন তাঁর স্ত্রী ও সন্তানেরা। 

ইসলামি বিপ্লবের পর ১৯৮০ সালে চার বছর মেয়াদে দায়িত্ব গ্রহণ করেন বনি সদর। এর আগে বিপ্লব-পরবর্তী ইরানের অন্তর্বর্তী সরকারের অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

‘মানুষকে বড় বেশি বিশ্বাস করতেন বলেই তিনি বিশ্বাসঘাতকতার শিকার হয়েছিলেন’

টিবিএস ডেস্ক
08 September, 2021, 04:50 pm
Last modified: 08 September, 2021, 05:04 pm

মুম্বাইয়ে পরিবর্তনই একমাত্র চিরস্থায়ী ও অপরিবর্তনীয় নিয়ম।

১৯৭৭ সাল থেকে মুম্বাইয়ের তারদেওয়ে অফিস করেন শ্যাম বেনেগাল। রোজ সকাল ১০টার দিকে অফিসে আসেন তিনি, বেরিয়ে যান সন্ধ্যার খানিক আগে। একমাত্র শুটিংয়ে বা সফরে থাকলেই এ নিয়মের ব্যত্যয় ঘটে।

৮৬ বছর বয়সি শ্যাম বেনেগাল বিনয়ী ও স্পষ্টভাষী। তার চলচ্চিত্র ভারতের সমাজ নিয়ে নানাভাবে, নানা অবিস্মরণীয় উপায়ে নিরীক্ষা করে। অসংখ্য পুরস্কার জিতেছেন তিনি, অনেক প্রতিভাবান অভিনেতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন দর্শকদের।

চাকরি বদলে সৌদিতে নিয়োগদাতার অনুমতি না লাগলেও মানতে হবে ৮ শর্ত

টিবিএস ডেস্ক
17 November, 2020, 09:10 am
Last modified: 17 November, 2020, 10:22 am

চলতি নভেম্বর মাসে শ্রম আইন সংশোধন করে কাফালা ভিত্তিক বাধ্যতামূলক নিয়োগ চুক্তি শিথিলের কথা জানিয়েছিল সৌদি আরবের মানব সম্পদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়। এবার সেই সংশোধনী যেসব শর্তের আওতায় কার্যকর হবে- সেই শর্তগুলো জানানো হয়েছে। 

বাংলাদেশি জনশক্তি রপ্তানির বৃহত্তম বাজার সৌদি আরবে এর প্রভাব বিপুল পরিমাণ প্রবাসী কর্মীর উপর পড়তে চলেছে। 

হারিয়ে যাওয়ার ঝুঁকিতে বিশ্বের ৪০ শতাংশ উদ্ভিদের প্রজাতি

টিবিএস ডেস্ক
01 October, 2020, 09:00 am
Last modified: 01 October, 2020, 09:38 am

প্রাকৃতিক পরিবেশের বিনাশের কারণে পৃথিবীর প্রতি পাঁচটি উদ্ভিদ প্রজাতির মধ্যে দুইটি বিপন্ন হওয়ার মুখে। আন্তর্জাতিক একটি গবেষণার সূত্রে একথা জানা গেছে। 

উদ্ভিদ, গুল্ম এবং শৈবাল পৃথিবীতে জীবনের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের সামঞ্জস্যপূর্ণ অবস্থান নির্ধারণ করে সবল বাস্তুসংস্থান। কিন্তু, এখন উদ্ভিদের নানা প্রজাতি এত দ্রুত হারিয়ে যাচ্ছে যে, বিজ্ঞানীদের অনেক প্রজাতি চিরতরে বিলুপ্ত হওয়ার আগেই তাদের শনাক্ত করে রেকর্ড রাখার বিশাল এক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে। খবর গার্ডিয়ানের।